কাপ্তাইতে স্বাভাবিক প্রসব জোরদারকরণ বিষয়ক কর্মশালা সম্পন্ন

40
Kaptai Helth Pic

মাহফুজ আলম, রাঙ্গামাটি-কাপ্তাই : কাপ্তাই উপজেলার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ইউনিয়ন সমূহের প্রসুতিদের সার্বক্ষনিক স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিত করণ কর্মশালা সম্পন্ন হয়েছে। গত বৃহস্পতিবার কাপ্তাই উপজেলা মিলনায়তন কক্ষে দিনব্যাপী এই কর্মশালায় প্রসব সেবা বিষয়ক বিস্তারিত আলোচনা চলে। কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার তারিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য প্রকৌশলী থোয়াইচিং মারমা।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কাপ্তাই উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুরনাহার বেগম, ভাইস চেয়ারম্যান জটিল তনচংগ্যা, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ডাইরেক্টর ডাঃ মোহাম্মদ শরীফ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ ফাহমিদা সুলতানা, রাঙ্গামাটি জেলার উপ-পরিচালক ডাঃ শেখ রোকন উদ্দিন আহম্মেদ, উপ-পরিচালক পরিবার পরিকল্পনা রাঙ্গামাটি জেলার ডাঃ বেগম শাহান ওয়াজ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা দীপোজ্জল চাকমা, ডাঃ কামরুন্নেছা আক্তার ডালিয়া, ডাঃ বেবী ত্রিপুরা, এছাড়াও জনপ্রতিনিধি ইউপি চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবী, প্রকৌশলী আবদুল লতিফ, সাইমং মারমা, খ্যাইসাঅং মারমা ও ওয়াগ্গা ইউপি চেয়ার‌্যান চিরনজীত তনচংগ্যা।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন এমসিএইচ সার্ভিসেস ইউনিট কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে এই কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় বক্তারা বলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ অর্থাৎ প্রতি সপ্তাহের ৭ দিনই ২৪ ঘন্টা চলমান নিরাপদ স্বাভাবিক প্রসব সেবাকে আরো জোরদার করার বিষয়ে গুরুত্ব দেয়া হয়েছে। মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানো এবং নিরাপদ প্রাতিষ্ঠানিক (স্বাস্থ্য কমপ্লেক্স ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র) প্রসবকে জনবল বাড়িয়ে উৎসাহিত করার লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়। এতে করে বাণিজ্যিক প্রাইভেট হাসপাতালে করা অপ্রয়োজনীয় সিজারিয়ানের হার কমে আসবে বলে মনে করেন আয়োজকগন। পাশাপাশি স্থানীয় পর্যায়ে জনপ্রতিনিধিদের সহযোগিতায় আরো বেশি মা যাতে প্রসব ও অন্যান্য সেবাসহ পরিবার পরিকল্পনা সেবা সহজে পেতে পারে- এ বিষয়ে গুরুত্বারোপ করা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, নিরাপদ প্রসব নিশ্চিত করণের উপর পরিবার পরিকলল্পনা অধিদপ্তরের উর্ধতনগণ এবং প্রোগ্রাম ম্যানেজারসহ এলাকার গণ্যমান্য জনপ্রতিনিধি ও অভিজ্ঞজনেরা আলোচনা সভায় গুরুত্বপূর্ন বক্তব্য উপস্থাপন করেন।

ফেসবুক থেকে মন্তব্য করুন