স্বল্পোন্নতদেশ হতে উত্তরণের অভিযাত্রায় বাংলাদেশ-কাপ্তাই উপজেলা তথ্য অফিস

55
Kaptai Upzilla

মাহফুজ আলম, কাপ্তাইঃ স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল (ডেভেলপিং) দেশের তালিকায় নাম লেখানোর যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। এ ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে কাপ্তাই উপজেলা তথ্য অফিসের আয়োজনে একটি প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়।কাপ্তাই উপজেলা রেষ্ট হাউজ মিলনায়তন কক্ষে উপজেলা তথ্য অফিসার মোঃ হারুন এর সভাপতিত্বে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার তারিকুল আলম প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইটিসি প্রোগ্রামার সলিল চাকমা, কাপ্তাই উপজেলা বিআরডিবি সহকারী অফিসার মিয়া মোঃ আরিফুল আজম। এছাড়াও প্রেস ব্রিফিং অনুষ্ঠানে বিভিন্ন অনলাইন ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা বলেন, জাতিসংঘের তথ্য মতে বর্তমানে বিশ্বের সর্বমোট ৪৭টি দেশ স্বল্পোন্নত দেশের তালিকায় রয়েছে। বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকায় অন্তর্ভূক্ত হয় ১৯৭৫ সালে। স্বল্পোন্নত দেশ নিয়ে জাতিসংঘের প্রতিষ্ঠান আঙ্কাটাডের নেতৃত্বে ১৯৮১, ১৯৯০, ২০০১ ও ২০১১ সালে চারটি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধি দল গত ০৯ হতে ১৩  মে ২০১১ তারিখে তুরস্কের ইস্তাম্বুল শহরে স্বল্পোন্নত দেশসমূহের ৪র্থ জাতিসংঘ সম্মেলনে অংশগ্রহণ করেন। সম্মেলনে স্বল্পোন্নত দেশসমূহের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে ইস্তাম্বুল ঘোষণা ও কর্মপরিকল্পনা গৃহীত হয়। ২০২০ সালের মধ্যে অর্ধেক সংখ্যক দেশকে স্বল্পোন্নত দেশের ক্যাটাগরি থেকে উত্তরণ ঘটানো।

বাংলাদেশের সার্বিক উন্নয়ন সূচকে সাফল্য অর্জন করায় জাতিংঘ কর্তৃক বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। এছাড়াও দেশে মাথাপিছু আয়, মানবসম্পদ ও অর্থনৈতিক স্থিতিশীলতার বিভিন্ন সুচকে জাতিসংঘ নির্ধারিত সীমার মধ্যে থাকা দেশগুলো স্বল্পোন্নত দেশ হিসেবে চিহ্নিত।

মুলত: জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের মানদণ্ড অনুযায়ী মাথাপিছু আয় হতে হবে কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার। কিন্তু বাংলাদেশের মাথাপিছু আয় এর চেয়েও অনেক বেশি, ১৬১০ মার্কিন ডলার। মূলত প্রতি তিন বছর অন্তর সিডিপি এলডিসি দেশগুলোর অবস্থা পর্যালোচনা করে। বাংলাদেশ ২০২১ সালে দ্বিতীয়বার পর্যালোচনায় যোগ্য হলে এলডিসি থেকে উত্তরণের সুপারিশ করবে কমিটি। আরও তিন বছর পর, অর্থাৎ ২০২৪ সালে এলডিসি থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছাবে বাংলাদেশ।

ফেসবুক থেকে মন্তব্য করুন