শ্রী শ্রী দক্ষিনেশ্বরী মঠ ও মিশন এর প্রতিষ্ঠাতা অধ্যক্ষ শ্রী শ্রী স্বামী লক্ষেশরানন্দ গিরি মহারাজ কে শুভেচ্ছা ও অভিনন্দন

89
sri-sri-shami-loxkhasherana
অধ্যক্ষ শ্রী শ্রী স্বামী লক্ষেশরানন্দ গিরি মহারাজ

শ্রী শ্রী দক্ষিনেশ্বরী মঠ ও মিশন, আনোয়ারা, চট্টগ্রাম এর প্রতিষ্ঠাতা অধ্যক্ষ শ্রী শ্রী স্বামী লক্ষেশরানন্দ গিরি মহারাজ “মিলেনিয়াম হিউম্যান রাইটস ও জার্নালিষ্ট ফাউন্ডেশন, চট্টগ্রাম এর উপদেষ্টা মনোনীত হওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বিবৃতি পাঠিয়েছেন শ্রী শ্রী দক্ষিনেশ্বরী মঠ ও মিশন, লালখান বাজার কমিটি ।

অধ্যক্ষ শ্রী শ্রী স্বামী লক্ষেশরানন্দ গিরি মহারাজ চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলার পরই ফোড়া গ্রামে ১৯৭২ সালে জন্ম গ্রহন করেন। তাঁর পৈত্রিক বাড়ির নাম পূর্ব চৌকিদার বাড়ি। তাঁর পিতা মৃত সাধন চন্দ্র দে আনোয়ারাস্থ ষ্টিল মিলে কর্মরত ছিলেন। মাতা রেনু বালা দে পেশায় গৃহিনী। তিন ভাই এক বোনের মধ্যে শ্রী শ্রী স্বামী লক্ষেশরানন্দ গিরি মহারাজ সবার বড়।

পিতার ষ্টিল মিলে চাকরীর সুবাদে তৎকালীন চৌকিয়া মাধ্যমিক বিদ্যালয়ে(বর্তমান বেপজা স্কুল এন্ড কলেজ) তাঁর শিক্ষাজীবন শুরু হয়।মাধ্যমিক পাশ করে তিনি ধর্মীয় শিক্ষায় মনোনিবেশ করেন। সংসার ও নিজের ব্যবসা দেখাশুনার পাশাপাশি  তিনি ধর্মীয় শিক্ষার সাধনা ও প্রচারের কাজে নেমে পড়েন। প্রতিষ্ঠা করেন শ্রী শ্রী দক্ষিনেশ্বরী মঠ ও মিশন। বর্তমানে তাঁর ভক্তের সংখ্যা প্রায় ৪০০০ হাজারের মত।

পড়ুন : আমি সুখ চাই, গৌতম বুদ্ধ বলেন “আমি” এবং “চাই” শব্দযুগল বাদ দাও “সুখ” তোমারে কাছে রইলো

শ্রী শ্রী স্বামী লক্ষেশরানন্দ গিরি মহারাজ আনোয়ারা উপজেলার ব্রম্ম মঠ মিশন এর দ্বিতীয় মহারাজ। ব্যক্তিগত জীবনে বিবাহিত শ্রী শ্রী স্বামী লক্ষেশরানন্দ গিরি মহারাজ দুই সন্তানের জনক। বড় ছেলে জয় চন্দ্র দে বেপজা স্কুল এন্ড কলেজের ১০ম শ্রেনীর ছাত্র এবং ছোট ছেলে মৃত্যুঞ্জয় চন্দ্র দে একই স্কুলের ৫ম শ্রেনীর ছাত্র। স্ত্রী শ্রীমতি পরমেশ্বরী রানী পিংকি গৃহিনী।

রাজনীতি সচেতন এই ধর্মীয় শিক্ষা গুরু অধ্যক্ষ শ্রী শ্রী স্বামী লক্ষেশরানন্দ গিরি মহারাজ  ভারতের গঙ্গা যমুনা স্বরস্বতী তীর্থস্থানের ব্যবস্থাপনা ও পরিচালনা কমিটির গুরুত্বর্পর্ন সদস্য।

এছাড়াও পড়ুন: জ্যোতিসারা বৌদ্ধ ভিক্ষু সম্পর্কে  এবং তাঁর লেখা কবিতা :আঁধারের প্রতিধ্বনি

একজন মানবতাবাদী মানুষ শ্রী শ্রী স্বামী লক্ষেশরানন্দ গিরি মহারাজ। গৌতম বুদ্ধের অনুসারী, মানব সেবাই তাঁর জীবনের শ্রেষ্ঠ সাধনা।যেখানেই মানবতা ভুলুন্ঠিত হয়, নির্যাতিত হয় মানুষ, সেখানেই ছুটে যান তিনি। ধর্মীয় দীক্ষাকে জীবনে সর্বোতভাবে মেনে চলা এই সাধক পুরুষ গুরু অধ্যক্ষ শ্রী শ্রী স্বামী লক্ষেশরানন্দ গিরি মহারাজ সম্প্রতি মিলেনিয়াম হিউম্যান রাইটস ও জার্নালিষ্ট ফাউন্ডেশন, চট্টগ্রাম এর উপদেষ্টা মনোনীত হয়েছেন। মানব সেবায় ও মানবাধিকার রক্ষায় তাঁর ধর্মীয় শিক্ষাকে কাজে লাগিয়ে আগামী দিনে মিলেনিয়াম হিউম্যান রাইটস ও জার্নালিষ্ট ফাউন্ডেশন মানবাধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ন ভুমিকা পালন করবে বলে শ্রী শ্রী দক্ষিনেশ্বরী মঠ ও মিশন, লালখান বাজার কমিটির পক্ষ থেকে তাঁকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।

প্রেস বিজ্ঞপ্তি

ফেসবুক থেকে মন্তব্য করুন