শফি মন্ডল একজন বাউল শিল্পী গাইবেন কানাডার লোক সংগীত উৎসবে

429
sofi_mondol

শফি মন্ডল একজন লালন শিল্পী। দেশে বিদেশে তিনি ফকির লালন শাইজির বাণী পরিবেশন করেন। বাংলাদেশের প্রথম সারির একজন সুফি সাধক লালন বাউল শিল্পী। আগামী ২০-২১ মে ( শনিবার) ২০১৭ পার্ক এক্স (পুরাতন ইমিগ্রেশন) অডিটোরিয়ামে হচ্ছে আয়োজনটি। উৎসবে শফি মন্ডল ছাড়াও গাইবেন দেশী-বিদেশি সুফি সাধক ও সঙ্গীত শিল্পীরা।

কে এই শফি মন্ডল ?

…..দেখি কানার হাট বাজার, রাত পোহালে পাখি বলে, বাড়ীর কাছে আরশী নগর, সবাই বলে লালন ফকির কোন, মন আমার দেহ, জাত গেল জাত, খোদা রয় আদম, খেপারে কেন খুঁজিস মনের মানুষ, ওরে মন হ্রদয় পিঞ্জরে, সোনা বন্ধুরে আমি তোমার লইয়া কান্দি, আমার একটা নদী ছিল, মসজিদ মন্দিরে যেতে বলো না আমায় ইত্যাদি গান গেয়ে জনপ্রিয়তা লাভ করেন শফি মন্ডল।

একজন মনে-প্রানে বাঙ্গালী আপনি, নদীমাতৃক বাংলাদেশের হৃদয় আপনার, জীবন ও জীবিকার তাড়নায় এই বিদেশ ভুমিতে বসত গড়লেও মন পড়ে থাকে বাংলার জলে-স্থলে। মনে ভেসে বেড়ায় ভাটিয়ালি, ভাওয়াইয়া, পল্লীগীতি, জারি, সারি গান; লালন, হাছন, জালাল, শাহ আবদুল করিমের বাউল-মরমি গানের বাণী ও সুর। কংক্রিটের এই শহর মন্ট্রিয়লে এই মেঠো সুরের গান শোনার সুযোগ কোথায়।  কিন্তু না, আপনার হৃদয়ের চোরাবালিতে এবার বিচরন করতে চায় ‘বাংলাদেশ ফোক ফেষ্ট বা লোক সংগীত উৎসব ২০১৭’। এখন থেকে প্রতি বছরেই মন্ট্রিয়ল সহ কানাডার বিভিন্ন শহরে লোকসংগীতের অনুরাগীদের জন্য দারুণ খবর নিয়ে এবার আয়োজিত হবে বাংলা নববর্ষ এবং একই দিন পর্দা উঠবে বাংলাদেশ লোকসংগীত উৎসবের। আয়োজকদের মতে, এটি হবে কানাডায় প্রথম কোন লোকসংগীতের বড় উৎসব। আগামী ২০-২১ মে ( শনিবার) ২০১৭ পার্ক এক্স (পুরাতন ইমিগ্রেশন) অডিটোরিয়ামে হচ্ছে আয়োজনটি। উৎসবে গাইবেন দেশ বিদেশি সুফি সাধক সঙ্গীত শিল্পীরা

এবারের মন্ট্রিয়ল বাংলাদেশ ফোক ফেস্ট (লোক সংগীত উৎসব) -২০১৭ -তে বাংলাদেশের সেরা সুফি লালন সাধক শিল্পী শফি মন্ডল পারফর্ম করবেন বলে আয়োজক সূত্রে জানা যায়। ক্যালগেরি থেকে আসছেন সুফি- বাউল মিউজিশিয়ান মাইকেল প্রশান্ত। আসন্ন লোকসঙ্গীত আয়োজনে বাংলাদেশ ছাড়াও মন্ট্রিয়লের লোক সঙ্গীত দল ‘লোকজ’ সহ স্থানীয় লোক সঙ্গীত শিল্পীরা উৎসবে অংশগ্রহণ করবেন। উৎসবের সব প্রস্তুতি চুড়ান্ত হয়েছে। এ উৎসবের আয়োজক ন্যাশনাল বাংলাদেশী- কানাডিয়ান কাউন্সিল (এনবিসিসি) ।

উৎসব শুরু হবে সন্ধ্যা ৬টা থেকে চলবে রাত ১২টা পর্যন্ত  গান। অনুষ্ঠান সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে ভিজিট করতে পারেন বাংলাদেশ ফোক ফেস্ট সোস্যাল মিডিয়া পেইজে

ফেসবুক অবলম্বনে

ফেসবুক থেকে মন্তব্য করুন