রকমারি : সোস্যাল মিডিয়া জুড়ে বিচিত্র কিছু তথ্য।বিলিভ ইট অর নট।

ফ্রান্সে মৃত কাউকে চাইলে আপনি বিয়ে করতে পারেন।যত চেষ্টা করুন না কেন, আপনি কখনোই মনে করতে পারবেন না আপনার স্বপ্ন কিভাবে শুরু হয়েছিলো’

140
rokomari_social_media

রকমারি : সোস্যাল মিডিয়া জুড়ে কিচু মজার তথ্য।

রকমারি দুনিয়ায় নানা রকমের বিচিত্র তথ্য ছড়িয়ে ছিটিয়ে আছে। বর্তমানের গুরুত্বপূর্ণ সোস্যাল মিডিয়া সমুহ বিশেষত: ফেসবুক, টুইটার, গুগল প্লাস, লিন্কডইন,পিনটারয়েষ্ট, ইউটিউব,মাইন্ডস,ইনিষ্টাগ্রাম,ভিমো,ষ্টাম্বলআপন, থাম্বলার. রেডিট, ডেলিসিয়াস, ইয়াহু ফোরাম, ভাইবার, স্কাইপি  জুড়ে খুজে পাওয়া যায় বৈচিত্রময় হরেক রকম তথ্য। আপনার মন চাইলেই আপনি ছড়িয়ে দিতে পারেন আপনার মনের মতো কোন তথ্য বা সংবাদ। রকমারি তথ্যের প্রচারে ও প্রসারে কোন কোন সোস্যাল মিডিয়ার বিশ্বাসযোগ্যতা নিয়ে অতীতে প্রশ্ন উথ্বাপিত হয়েছে। কোন কোন দেশে প্রনীত হয়েছে প্রয়োজনীয় নিয়ন্ত্রনমুলক আইন। তথ্য অধিকার আইনের পাশাপাশি সোস্যাল মিডিয়া ব্যবহারে আপনাকে এই সকল আইন সম্পর্কেও জেনে নিতে হবে।

জনপ্রিয় সোস্যাল মিডিয়ার ব্যবহারে আপনি এখন সেলিব্রেটি। আপনার গড়ে উঠা সার্কেলে আপনি যে কোন পোষ্ট/টুইট করেন। মুহুর্তেই হাজার লাইক পেয়ে যান। শেয়ার হয় শতাধিক। আপনার ফলোয়ার সংখ্যা বেড়ে আপনি এখন তুমুল জনপ্রিয় সোস্যাল মিডিয়া ব্যক্তিত্ব। সুতরাং আপনার এই জনপ্রিয়তাকে মেপে, বুঝে, সতর্ক পদক্ষেপে এগিয়ে যান।

সোস্যাল মিডিয়া জুড়ে রকমারি কিছু তথ্য। বিলিভ ইট অর নট

বিলিভ ইট অর নট (এক)

অনেকের ধারনা শামুকের কোন দাঁত নাই, অথচ শামুকের ২৫ হাজার দাঁত আছে।

বিলিভ ইট অর নট (দুই)

চোখ খুলে হাচি দেয়া সম্ভব না। মন চাইলে আপনি আয়নায়  দাড়িয়ে ট্রাই করতে পারেন। তবে বেশি ট্রাই করবেন না। চোখ বেড়িয়ে পড়তে পারে কোটর ছেড়ে।

বিলিভ ইট অর নট (তিন)

বিড়াল ১০০ রকম শব্দ করতে পারে অথচ কুকুর পারে ১০ রকম।

বিলিভ ইট অর নট (চার)

পৃথিবীর প্রানীদের মধ্যে ৮০ ভাগই হচ্ছে পোকামাকড়।

বিলিভ ইট অর নট (পাঁচ)

আমেরিকার ইলিনয় রাজ্য একটা অদ্ভুত আইন আছে যে কোন মৌমাছি এই শহরের উপর দিয়ে উড়ে যেতে পারবে না।

বিলিভ ইট অর নট (ছয়)

মানুষ তার জীবনের এক তৃতীয়াংশ ঘুমিয়ে কাটায়।

বিলিভ ইট অর নট (সাত)

হাতি চার মাইল দূর থেকে পানির গন্ধ টের পায়।

‘যত চেষ্টা করুন না কেন, আপনি কখনোই মনে করতে পারবেন না আপনার স্বপ্ন কিভাবে শুরু হয়েছিলো’

এবার আসা যাক পৃথিবীর ব্যতিক্রমী কিছু রকমারি তথ্য নিয়ে। কিছু তথ্য হয়তো আপনি জানেন কিন্তু না জানা থাকলে জেনে রাখতে ক্ষতি নেই। রকমারি কলামের এই পর্বটি শুরু করতে চাই একটি মজার তথ্য দিয়ে। ‘যত চেষ্টা করুন না কেন, আপনি কখনোই মনে করতে পারবেন না আপনার স্বপ্ন কিভাবে শুরু হয়েছিলো’। কি ব্যাপার স্বপ্ন নিয়ে ভাবতে শুরু করলেন নাতো?

আপনাকে চমকে দেয়ার মতো কিছু রকমারি তথ্য। বিলিভ ইট অর নট

সমাজবিজ্ঞান অনুযায়ী পতিতাবৃত্তিও এক ধরনের সমাজসেবা।

১৯২০ সনে, একটি কুকুর প্রায় নয় বছর ধরে তার মালিকের জন্য কবরের কাছে বসে অপেক্ষা করছিলো। কিন্তু এক সময় নিজেই মারা গেল।

 Shitsenders নামে একটি সাইট আছে যাতে আপনি অর্ডার দিলে আপনার শত্রুর বাড়িতে বেনামে গরু,ঘোড়া,হাতি অথবা গরিলার মল পাঠাবে। এর চেয়ে ভালো প্রতিশোধ আর কি হতে পারে।

ডিজনির Princes of frog  সিনেমাটি বের হওয়ার পর প্রায় পঞ্চাশ জন ছেলে-মেয়ে হাসপাতালে ভর্তি হয় কারন তারা ব্যাঙ্গের মুখে Kiss করার ফলে এর জীবানু দ্বারা সংক্রমিত হয়েছিল।

আমেরিকার নেব্রাসকায় একটি গ্রাম আছে যার অধিবাসী মাত্র একজন। সে নিজেকে ঐ গ্রামের মেয়র মানে আর নিজেকে নিজে ট্যাক্স দেয়।

ফ্রান্সে মৃত কাউকে চাইলে আপনি বিয়ে করতে পারেন।

হিটলার আর স্ট্যালিন দু’জনে মোট চার কোটি মানুষ হত্যার জন্য দায়ী। কিন্তু দু’জনেই একদা নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল।

বেবুনরা কুকুর কিডন্যাপ করে তাদের পোষাপ্রানী হিসেবে পোষে।

এক লোক তার্পেন্টাইন. ঈঁদুর মারার ওষধ কায় আর -১৪ (মাইনাস ১৪) ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কয়েকঘন্টা পড়ে থাকে এবং একটি ট্যাক্সির সাথে ধাক্কা খায়। এত কিছুর পরও সে বেঁচে যায়।

চাঁদেরও কলন্ক আছে। সোস্যাল মিডিয়ার বিশ্বাসযোগ্যতা নিয়ে যত প্রশ্নই থাক না কেন। অবাধ তথ্য প্রবাহে সোস্যাল মিডিয়া গুরুত্বপূর্ন ভুমিকা রাখছে – একথা নি:সন্দেহে বলা যেতে পারে। আপনার জানা কিছু রকমারি বিচিত্র তথ্য কমেন্টে পাঠকের উদ্দেশ্যে শেয়ার করুন। আপনি চাইলে আমাদের লিখেও পাঠাতে পারেন যে কোন লেখা। লেখা পাঠাতে ইমেইল করুন এই ঠিকানায় fbnews2017@gmail.com

সাথে থাকুন, সংগৃহিত রকমারি তথ্য নিয়ে হাজির হবো আগামী সপ্তাহে।

ফোবানি/হামিদ

ফেসবুক থেকে মন্তব্য করুন