মৃত্যু রহস্য: এই মিছিলে নারী এগিয়ে কেন ! তোমাদের হাসিমুখ আমাদের লজ্জিত করে!

মৃত্যু মানব জীবনে স্বাভাবিক কিন্তু মৃত্যুর মিছিলে নারী কেন এগিয়ে? আমাদের সমাজ কি স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি দিবে?

92
mystery_death_sagor_runi_mitu_tonu

মৃত্যু রহস্য: এই মিছিলে নারী এগিয়ে কেন !

মৃত্যু, মানব জীবনে প্রত্যাশিত চরম সত্য। জন্মিলে মরিতে হয়। কিন্তু সেই মৃত্যু যদি হয় অস্বাভাবিক। সেই মৃত্যু যদি হয় শুধুই একটি ঘটনা, সেই মৃত্যু রহস্য যদি থাকে অজানা, সেই মৃত্যু রহস্য উম্মোচনে আমরা যদি ক্রমাগত ব্যর্থ হই, সেটা কেমন মৃত্যু?

প্রত্যেকটি মৃত্যু বা হত্যার ঘটনা কতটা লোমহর্ষক ও হৃদয়বিদারক। আমরা কি তা উপলব্দি করতে পারি? তাঁদের অপরাধ কি ছিল আমরা জানিনা। আমাদের কি মনে পড়ে? আমরা কি লজ্জিত হই, আমাদের এই ব্যর্থতার উন্নয়ন আর কতদিন? আমরা ভুলে গেলেও ইতিহাস কিন্তু ঠিকই মনে করিয়ে দেয় ‘তোমাদের কথা’।যে কোন মানুষের মৃত্যুই আমাকে এজন্য ব্যথিত করে। কেননা আমি যে মানব জাতিরই গর্বিত (!)উত্তোরাধিকার!

সোহাগী জাহান তনু:

২০শে মার্চ ২০১৬। বিকেলে টিউশনি করতে গিয়েছিল তনু। এই যাওয়ার পথটা ধরে আর ফিরে আসা হয়নি তনুর।যে পথ দিয়ে টিউশনির বাসায় যেতেন, সেই পথেই কুমিল্লা সেনানিবাসের ভিতরে একটি কালভার্টের নীচে তার লাশ পাওয়া যায়।

মাহমুদা খানম মিতু:

৫ জুন সকাল সাতটায় নগরীর জিইসির মোড় এলাকায় ছেলেকে স্কুল বাসে তুলে দিতে যাওয়ার পথে দুর্বৃত্তদের হাতে খুন হন এসপি বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু। এ ঘটনার পর বাবুল আক্তার বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামি করে মামলা দায়ের করেন।

সুরাইয়া আক্তার রিশা:

২৪ আগস্ট রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী সুরাইয়া আক্তার রিশা (১৪) স্কুলের সামনে কাকরাইল ফুটওভারব্রিজে এক যুবকের ছুরিকাঘাতে আহত হয়। তিনদিন পর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। লিফ্যান্ট রোডের বিপণি বিতান ইস্টার্ন মল্লিকা মার্কেটের বৈশাখী টেইলার্সের কার্টিং মাস্টার ওবায়দুল খান এ হামলা চালায়। প্রেমের আহ্বানে সাড়া না দেয়ায় রিশাকে খুন করেছে সে।

আফসানা ফেরদৌসি:

আফসানা ফেরদৌসির গ্রামের বাড়ি ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়া ইউনিয়নের কানিকশালগাঁওয়ে। দুই ভাই ও দুই বোনের মধ্যে আফসানা দ্বিতীয়। আফসানার বাবা আখতার হোসেন ছয় মাস আগে মারা গেছেন ও মা সৈয়দা ইয়াসমিন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। প্রেমের জের ধরে দুই যুবকের মাঝে দ্বন্দ সৃষ্টির মাধ্যমেই আফসানা ফেরদৌসিকে কুপিয়ে হত্যার পর হাসপাতালে রেখে পালিয়ে যায়।

নিতু মন্ডল:

প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় স্কুলছাত্রী নিতু মণ্ডলকে ধারালো ছুরি দিয়ে এলোপাতাড়ি আঘাত করে হত্যা করেছে মিলন নামে এক যুবক। ১৮ সেপ্টেম্বর মাদারীপুরের কালকিনি উপজেলার নবগ্রাম ইউনিয়নে এ ঘটনা ঘটে। নিতু উপজেলার আইলসাকান্দি গ্রামের নির্মল মণ্ডলের মেয়ে এবং নবগ্রাম মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী ছিল।

আগ্রাবাদে মা-মেয়েকে পায়ের রগ কেটে হত্যা:

২৪ মার্চ ২০১৫ সোমবার সকাল ১০টার দিকে নগরীর আগ্রাবাদ সিডিএ কলোলির নিজ বাসায় মা রিজিয়া খাতুন ও মেয়ে নাজনীন নাহারকে পায়ের রগ কেটে এবং এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করে সায়মার প্রেমিক আবু রায়হান ও তার সহযোগী শহীদ। নিহত নিশাত সে বছর আগ্রাবাদ বালিকা উচ্চবিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিচ্ছিল। ঘটনার দিন নিশাতের এসএসসি ব্যবহারিক পরীক্ষার শেষ দিন ছিল। এঘটনায় দুজনের ফাঁসির দন্ড ঘোষনা করে মহামান্য আদালত।

সাংবাদিক দম্পতি সাগর সরোয়ার ও মেহেরুন রুনি হত্যাকাণ্ড:

আমার কাছে বর্তমান এবং অতীত জীবনের যত লোমহর্শক ঘটনাবলির মধ্যে এটাই সব থেকে হৃদয়বিদারক এক ঘটনা। আমি নিজে আজো মাঝে মাঝে কাঁদি, কারণ ছোট্ট অবুঝ ৪বছরের মেঘের বেঁচে থাকা নিয়তির কথা ভেবে।

২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাজধানীর পশ্চিম রাজা বাজারের বাসায় মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরোয়ার ও এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনিকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। সেদিন ঘটনাস্থলে গিয়ে ৪৮ ঘণ্টার মধ্যে খুনিদের গ্রেফতারের ঘোষণা দেন স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন।কিন্তু কই, কতোজন এলো গেলো,কত ঘন্টা, মিনিট, দিন-রাত পার হয়েও তোমাদের  মৃত্যু রহস্য আজো রয়ে গেলো অজানা। এ কেমন ব্যর্থতা আমাদের! আমরা কোথায় বাস করছি!

স্বাভাবিক মৃত্যুর পথটি খোলা থাক সবার জন্য।

ফোবানি/হামিদ

ফেসবুক থেকে মন্তব্য করুন