বিশ্ব পানি দিবস আজ, বান্দরবান ও নাইক্ষ্যংছড়িতে বিশ্ব পানি দিবস পালিত

39
world_water_day

বিশ্ব পানি দিবস আজ ২২ মার্চ বুধবার । জীবন ধারণের অতি জরুরী উপকরণ পানি বিশ্বের সর্বত্রই একটি স্পর্শকাতর বিষয়। বিশেষজ্ঞদের মতে কৃষি, শিল্প, খাদ্য, শক্তি সম্পদ সেক্টরসহ সামগ্রিক জনস্বাস্থ্য এবং আর্থ-সামাজিক উন্নয়নে পানির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সারা বিশ্বে জলবায়ু পরিবর্তন ও তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে পানির উৎসস্থলের প্রতি যত্নবান হওয়া ও নিরাপদ পানির সংস্থানের বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিয়েছে। বিশ্বব্যাপী পানির অপরিহার্যতা বিবেচনা করে এবছর পানি দিবসের প্রতিপাদ্য নির্ণয় করা হয়েছে, ‘পানি ও টেকসই উন্নয়ন’। অর্থাৎ টেকসই উন্নয়ন নিশ্চিত করতে প্রয়োজন পানি সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে নিরাপদ ও নিরবচ্ছিন্ন পানি সরবরাহ নিশ্চিত করা। সারাবিশ্বের সাথে বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে দিনটি পালিত হচ্ছে। এ উপলক্ষে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, পরিবেশবাদী সংগঠনসমূহ নানা কর্মসূচি হাতে নিয়েছে।

দিবসটি উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচি নেওয়া হয়েছে। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে বাণী পৃথক প্রদান করেছেন।

পানিসম্পদ মন্ত্রণালয় এ উপলক্ষে আজ সকাল ১০টায় বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ কাউন্সিল (বার্ক) ভবনে এক আলোচনা সভার আয়োজন করেছে। পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এতে সভাপতিত্ব করবেন পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক আবদুর রব মিয়া। বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক (বাউইন) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পানি দিবস উপলক্ষে এক মানববন্ধনের আয়োজন করেছে। মানববন্ধনটি আজ সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের মূল ফটকের সামনে অনুষ্ঠিত হবে।

পানি দিবস উপলক্ষে আজ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, পলিসি সাপোর্ট ইউনিট, জাতিসংঘ তথ্য কেন্দ্র, ইউনিসেফ, বিশ্ব ব্যাংক, অক্সফাম, বাংলাদেশ ওয়াশ এ্যালায়েন্স ও এনজিও ফোরাম ফর পাবলিক হেল্থ যৌথভাবে ‘মিট দ্যা প্রেস’ আয়োজন করে। পরিবেশ বাাঁচাও আন্দোলন (পবা) ‘পানি সম্পদ সংরক্ষণ ও পরিবেশসম্মত ব্যবস্থাপনা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনার আয়োজন করে।

১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে জাতিসংঘ পরিবেশ ও উন্নয়ন সম্মেলনের (ইউএনসিইডি) এজেন্ডা ২১-এ প্রথম বিশ্ব পানি দিবস পালনের আনুষ্ঠানিক প্রস্তাব উত্থাপিত হয়। ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভা ২২ মার্চকে বিশ্ব পানি দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৯৩ সালে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয়। তার পর থেকে এই দিবস পালনের গুরুত্ব বাড়ছে।

জাতিসংঘের সদস্য দেশগুলি এই দিনটিকে নিজ নিজ রাষ্ট্রসীমার মধ্যে জাতিসংঘের পানিসম্পদ সংক্রান্ত সুপারিশ ও উন্নয়ন প্রস্তাবনাগুলোর প্রতি মনোনিবেশের দিন হিসেবে উৎসর্গ করেছে। প্রতি বছর বিশ্ব পানি দিবস উপলক্ষে জাতিসংঘের বিভিন্ন সংস্থা বিশেষ কর্মসূচি পালন করে থাকে। ২০০৩ সালে প্রতিষ্ঠার পর থেকে জাতিসংঘ- বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য, বার্তা ও প্রধান সংস্থা নির্বাচনের দায়িত্বে রয়েছে। সদস্য দেশগুলোর বিভিন্ন বেসরকারি সংস্থাও পরিচ্ছন্ন পানি ও পানিসম্পদ রক্ষা সম্পর্কে জনসচেতনতা গড়ে তোলার জন্য এইদিনে বিশেষ কর্মসূচি আয়োজন করে।

বান্দরবানে বিশ্ব পানি দিবস পালিত

‘পানি অপচয় রোধ করি’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে সকালে বান্দরবানে বিশ্ব পানি দিবস পালিত হয়েছে ।

দিবসটি উপলক্ষে সকালে বান্দরবান জেলা প্রশাসন কার্যালয় থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান শড়ক প্রদক্ষিন করে একই স্থানে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে জেলা প্রশাসক কার্যালয়ে বান্দরবান জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে বান্দরবান পানি উন্নয়ন অধিদপ্তরের পরিচালক শফিকুল ইসলাম শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দিলীপ কুমার বনিক ।

এই সময়  আরো অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চেীধুরী ,সাবেক জেলা পরিষদের সদস্য থান জামা লুসাই সহ আরো অনেকে ।

প্রধান অতিথি বলেন পানির অপর নাম জীবন। তাই এই পানির সঠিক ব্যাবহার করে পানির অপচয় আমাদেরকে রোধ করতে হবে , আর তার জন্য সকলের মাঝে সচেতনতা তৈরী করতে হবে । তাহলে বাংলাদেশে খুব সহজে পানি অপচয় রোধ করা সম্ভব হবে আর এই জন্য তিনি বাংলাদেশের সকল ঘরে ঘরে সচেতনতা তৈরী করে সকলকে এগিয়ে আসার আহব্বান জানান

নাইক্ষ্যংছড়িতে বিশ্ব পানি দিবস পালিত

নদ নদী খাল বিলে দূষন চলে যদি, জনগণের দু:খ তাতে বাড়বে নিরবধি এ প্রতিপাদ্য নিয়ে বান্দরবানের নাইক্ষ্যংছড়িতেও বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। বুধবার (২২ মার্চ) উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব পানি দিবসে সরকারী কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীরা সম্মেলিত ভাবে উপজেলা চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী শুরু করে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পানির গুরুত্ব নিয়ে এক আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার এস,এম সরওয়ার কামালের সভাপতিত্বে বিশ্ব পানি দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো: কামাল উদ্দিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী শাহ আজিজ। অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা: মোশারফ হোসেন, সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্পের উপজেলা ব্যবস্থাপক রেজাউল হক, উপজেলা শিক্ষা অফিসার আবু আহমদ, উপজেলা আওয়ামীলীগ য্গ্মু আহ্বায়ক তসলিম ইকবাল চৌধুরী, সদস্য সচিব মো: ইমরান মেম্বার, কৃষকলীগ সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মামুন শিমুল, মহিলা আওয়ামীলীগ নেতা জুহুরা বেগম, ওজিফা খাতুন রুবি প্রমুখ।

ইন্টারনেট ও প্রেস বিজ্ঞপ্তি

ফেসবুক থেকে মন্তব্য করুন