বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

50
world_autism_day

স্বকীয়তা ও আত্মপ্রত্যয়ের পথে এই প্রতিপাদ্য নিয়ে সারাদেশের মত চট্টগ্রামে ১০ম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়। অটিজম একটি জন্মগত সমস্যা যা পরবর্তীতে মানসিক সমস্যা হয়ে দাঁড়াতে পারে,মায়ের গর্ভে মস্তিস্কের বৃদ্ধি বা পূর্নতা লাভ বাধাগ্রস্থ হলে শিশুদের অটিজম দেখা দেয়। সাধারনত অটিষ্টিক শিশুদের বুদ্ধিমত্তা খুবই কম থাকে। কিছু কিছু অটিষ্টিক শিশু গনিত, সংগীত বা ছবি আকায় অত্যন্ত পরদর্শী হয়। প্রতি হাজারে ২/১ জন অটিষ্টিক শিশু জন্মগ্রহন করে। ছেলে শিশুদের ক্ষেত্রে অটিজম হবার সম্ভবনা মেয়ে শিশুদের ৩ থেকে ৪ গুন বেশী।সাধারনত শিশুর ১৮ মাস থেকে ২ বছর বয়সের সময় থেকে বাবা মা বুঝতে পারেন যে শিশুটি স্বাভাবিক নয়। অটিজম আক্রান্ত শিশু, অটিষ্টিক শিশুর খিচুনি হতে পারে শিশুদের মানসিক রোগ বিষয়ে বাংলাদেশের মানুষের মধ্যে কিছু অদ্ভুত ধারনা প্রচলিত। অন্যদিকে  শিক্ষানবিসদের উপর এক গবেষণায় দেখা গেছে, মাত্র শতকরা ৪০ জন মনে করে শিশু মানসিক রোগে ঔষধ ব্যবহার করা যায়।

জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তর চট্টগ্রাম এর আয়োজনে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং জেলায় অটিস্টিক ব্যক্তিদের কল্যাণে নিয়োজিত বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনসমূহের সহযোগিতায় দিবসটি পালনের কর্মসূচির মধ্যে বণার্ঢ্য শোভাযাত্রা, অটিজম শিশুদের অংশগ্রহণে চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা এবং অটিষ্টিক শিশুদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন উপলক্ষে ২ এপ্রিল’১৭ রবিবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ শিশু একাডেমী চট্টগ্রাম মিলনায়তনে সমজাসেবা অধিদফতর চট্টগ্রামের উপ-পরিচালক বন্দনা দাশের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন। জেলা সমাজসেবা কার্যালয় চট্টগ্রামের সহকারী পরিচালক ওমর ফারুক এর সঞ্চালনায় সভার শুরুতে পবিত্র কোরআন তেলোওয়াত করেন দৃষ্টি প্রতিবন্ধী বিদ্যালয়ের ছাত্র হাফেজ মো: সিয়াম। স্বাগত বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয় চট্টগ্রামের উপ-পরিচালক বন্দনা দাশ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতীয় সমাজকল্যাণ পরিষদের সদস্য এস এম মোরশেদ হোসেন, নিউরো ডেভলাপমেন্ট কমিটির কেন্দ্রীয় সদস্য শিশু বিশেষজ্ঞ ডাঃ বাসনা মুহুরী, নারীনেত্রী জেসমিন সুলতানা পারু, জেলা শিশু সংগঠক নাসরিন নার্গিস সুলতানা, পিআইডি’র সিনিয়র তথ্য অফিসার মো: আজিজুল হক নিউটন, লায়ন মনজুর মোরশেদ ফিরোজ, ফেয়ার অটিজমের সাধারণ সম্পাদক মাহবুবুল হক প্রমুখ। বণার্ঢ্য শোভাযাত্রা ও আলোচনা অনুষ্ঠানে চট্টগ্রাম সিভিল সার্জন ডা: আজিজুর রহমান, সমাজসেবা অধিদফতর চট্টগ্রামে কর্মরত, কর্মকর্তা/কর্মচারীসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধি এবং অটিষ্টিক শিশু ও তাদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা অটিজম বিষয়ে সকলকে সচেতনতা বাড়াতে এগিয়ে আসার আহবান জানান। এ বিষয়ে বিস্তারিত জানতে পড়ুন অটিজমের বিস্তারিত ইনফোগ্রাফিক

অটিজম দিবসের আরো খবর

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ইনষ্টিটিউট অব অটিজম ও শিশু বিকাশ কেন্দ্রের উদ্যোগে ২ এপ্রিল রোববার বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে হাসপাতালের নাসিং অডিটোরিয়ামে এক আলোচনা সভা প্রফেসর এ এস এম ফজলুল করিম এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ প্রেসিডেন্ট এবং এফবিসিসিআই এর ভাইস প্রেসিডেন্ট মাহবুবুল আলম তালুকদার।

autism_day_observationঅনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন হাসপাতালের কার্যনির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম মোরশেদ হোসেন, জেনারেল সেক্রেটারী ডাঃ আঞ্জুমান আরা ইসলাম, গভর্নিং বডির ভাইস চেয়ারম্যান মোঃ রেজাউল করিম আজাদ, সদস্য মিসেস রেখা আলম চৌধুরী, ইনষ্টিটিউট অব চাইল্ড হেলথ এর পরিচালক প্রফেসর ডাঃ মাহমুদ আহমেদ চৌধুরী আরজু ও হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডাঃ মোঃ নূরুল হক। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাসপাতালের শিশু স্বাস্থ্য বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ তনুকা বড়ুয়া।

প্রধান অতিথি মাহবুবুল আলম তালুকদার তাঁর বক্তব্যে বলেন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল বৃহত্তর চট্টগ্রামে স্বাস্থ্য সেবায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। হাসপাতালের ইনষ্টিটিউট অব অটিজম ও চাইল্ড ডেভেলপমেন্ট শারীরিক ও মানসিক প্রতিবন্ধি ও অটিষ্টিক শিশুদের চিকিৎসা সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এখানে একই ছাতার নিচে প্রতিবন্ধি শিশুদের জন্য সব ধরনের চিকিৎসা সেবার ব্যবস্থা রয়েছে।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন উপলক্ষে সেহের অটিজম সেন্টার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সামনে সিটি মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন এর উপস্থিতিতে একটি র‌্যালি বের করে। এ সময় সিটি মেয়র  বলেন, ‘‘অটিজমে আক্রান্ত শিশু আমাদেরই স্বজন, এদের সার্বিক সহযোগিতায় সরকার আন্তরিকভাবে কাজ করছে।” সরকারের পাশাপাশি তিনি প্রতিবন্ধি শিশুদের সার্বিক উন্নয়নে ও অটিষ্টিক বিষয়ে সচেতনতা বাড়াতে সকলকে এগিয়ে আসার আহবান জানান।

ফোবানি/মৃত্তিকা

ফেসবুক থেকে মন্তব্য করুন