বিএসপিআই কাপ্তাই এ আন্ত:বিভাগীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন

94
bspi_kaptai

বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইন্সটিটিউট সংক্ষেপে বিএসপিআই কাপ্তাই রাঙ্গামাটি পার্বত্য জেলার কাপ্তাই উপজেলার কাপ্তাই ইউনিয়নের ঐতিহ্যবাহী বিদ্যাপীট। বিএসপিআই প্রতিষ্ঠানটির সংক্ষিপ্ত নাম।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ বাবু আশুতোষ নাথ এর উপস্থিতিতে আন্ত:বিভাগীয় ফুটবল টুর্নামেন্টের উদ্ভোধন করা হয়। এ সময় বিভিন্ন বিভাগের প্রধানগন সহ কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আন্ত:বিভাগীয় ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন করেন বিএসপিআই কাপ্তাই এর অধ্যক্ষ বাবু আশতোষ নাথ। এ সময় স্বাগত বক্তব্যে তিনি বলেন, “খেলাধুলা সহপাঠক্রমিক একটি শিক্ষা। নিয়মিত পড়ালেখার পাশাপাশি খেলাধুলা শিক্ষার্থীদের মেধা ও মননের বিকাশে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে। সুন্দর ও সুস্থ জীবন গঠনে এবং প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টিতে খেলাধুলার গুরুত্ব অপরিসীম। জয়-পরাজয় প্রতিযোগিতার পথ ধরেই সৃষ্টি হয় এবং প্রতিযোগিতার ফলে খেলার মান উন্নত হয়।”

তিনি আরও বলেন, “খেলাধুলা মানসিক আনন্দ প্রদান ছাড়া দৈহিক বৃদ্ধি এবং শারীরিক সুস্থতার অন্যতম উৎস। যান্ত্রিক সভ্যতার পূর্বে মানুষ দু-পায়ের শক্তিতে ভর করে মাইলের পর মাইল হেঁটে একস্থান থেকে অন্যস্থানে যাতায়াতে অভ্যস্থ ছিল। গ্রীক নগর-রাষ্ট্রে শরীরচর্চা ও খেলাধুলা খুব জনপ্রিয় ছিল। তারা নিয়মিত খেলাধুলার আয়োজন করত।”

এখনো অনেক অভিভাবক খেলাধুলার গুরুত্ব অনুধাবন করেন না। অভিভাবক সচেতন হলে অভিজ্ঞ প্রশিক্ষক নিয়োগের মাধ্যমে সন্তানকে যোগ্য ক্রীড়াবিদ হিসেবে গড়ে তুলতে পারে। আমাদের খেলোয়াড়গণ যতটুকু এগুচ্ছেন নিজ প্রচেষ্টায়। একাগ্রতার কারণেই তারা এগুতে পারছে। যে জাহাজ পরিপূর্ণ হয় বই-কলম আর দিস্তা দিস্তা কাগজে। হাল-যামানার ডিজিটাল মিডিয়া যুগে শিশু কিশোরদের অধিকাংশ ভাগ স্কুল কলেজ, কোচিং এ ব্যস্ত সময় কাটায়, বন্ধুত্বের সাথে আড্ডায় থাকে কিংবা প্রযুক্তিপণ্যে ব্যবহারে সময় অবিবাহিত করে। কিন্তু খেলাধুলায় মনোনিবেশ করে না। মুলত: তারাই পিছিয়ে পড়ে।

খেলাধুলাই সঠিক ব্যক্তিত্ব বিকাশ ও সুস্থ শরীর গঠনে কার্যকরী ভুমিকা পালন করে। তাই ছাত্র-ছাত্রীদের লেখাপড়ার সাথে সাথে খেলাধুলাও করতে হবে।

উদ্বোধনী ম্যাচে প্রতিধ্বন্দ্বিতা করে কন্সট্রাকশন ও কম্পিউটার ডিপার্টমেন্ট। ম্যাচের শুরুতে গোল পায় কম্পিউটার ডিপার্টমেন্ট। পেনাল্টি কিকে গোল করেন কম্পিউটার দল। খেলার শেস দিকে দারুন থ্রোতে সমতায় ফিরে কন্সট্রাকশন ডিপার্টমেন্ট। সর্বশেষ ট্রাইব্রেকারে খেলার ফলাফল মিমাংসা হয়। ৫-২ ব্যবধানে জয় নিশ্চিত করে বন্সট্রাকশন ডিপার্টমেন্ট।

এক সময় কাপ্তাই থেকেই জাতীয় পর্যায়ের অনেক খেলোয়াড়ের জন্ম হলেও বর্তমানে কোন খেলোয়াড় উঠে আসছে না। এ জন্য এলাকার সামাজিক নেতৃবৃন্দের উদাসীনতা ও আন্তরিকতার অভাবকেই দায়ী করছেন এলাকাবাসী।

এ সময় কাপ্তাই এলাকার সর্বস্তরের জনসাধারন মাঠের চারদিকে উপস্তিত ছিলেন।

তারেক সিদ্দিক


কাপ্তাই সংবাদদাতা

ফেসবুক থেকে মন্তব্য করুন