বিএনপির রাজনৈতিক কৌশল পাল্টাতে আসছে ভিশন-২০৩০

116
chittagograme-bnpr-rajniti

ক্রমেই পাল্টে যাচ্ছে বিএনপির রাজনৈতিক কৌশল। বিএনপির রাজনৈতিক কৌশল পাল্টাতে আসছে ভিশন-২০৩০। কয়েক মাস আগেও যেখানে বিদেশিদের ওপর নির্ভরশীলতার নীতিতে বিশ্বাসী ছিল বিএনপি সেখান থেকে আজ অনেকটাই দূরে সরে এসেছে। ধীরে ধীরে দেশের জনগণের ওপর নির্ভরতা আরো বাড়াচ্ছে। এমনটিই লক্ষ্য করা যাচ্ছে বিএনপির সাম্প্রতিক কর্মকাণ্ডে।

সংশ্লিষ্ট সূত্র মতে, বছর খানেক আগেও বিএনপির রাজনৈতিক কৌশল ছিল- বর্তমান ক্ষমতাসীনদের অগণতান্ত্রিক কর্মকাণ্ডে ভারতসহ বিশ্বের পরাশক্তিধর রাষ্ট্রগুলো বাংলাদেশের বিষয়ে তাদের নীতি পাল্টাবে। কিন্তু তাদের সে ধারণার প্রতিফলন ঘটেনি। ফলে বিএনপি তাদের রাজনীতিতে হঠাৎ বড় ধরনের পরিবর্তন আনে। এরই অংশ হিসেবে তারা জনগণকে সঙ্গে নিয়ে পথচলার চেষ্টা শুরু করে।

পরিবর্তন ও একটি উদার গনতান্ত্রিক বাংলাদেশ এবং জনগনের জন্য উন্নয়ন সবকিছু মিলিয়ে বর্তমান রাজনীতির অংশ হিসেবে বিএনপির রাজনৈতিক কৌশল পাল্টে আসছে ভিশন-২০৩০। বিএনপি ক্ষমতায় গেলে কেমন সরকার হবে, কিভাবে দেশ পরিচালনা করা হবে তার জন্য ‘ভিশন ২০৩০’ নামে একটি রূপরেখা তুলে ধরবেন খালেদা জিয়া।

দলীয় সূত্রে জানা যাচ্ছে, এই ‘ভিশন ২০৩০’ উপস্থাপনের মাধ্যমে বিএনপি জনগণের হৃদয় স্পর্শ করার চেষ্টা করছেন। কেননা, দীর্ঘদিন ধরে রাষ্ট্রে ও রাজনৈতিক ব্যবস্থায় চলে আসা নানা অনিয়ম-অব্যবস্থার কারণে জনগণ যেখানে রাজনীতিবিদদের প্রতি ক্রমেই আস্থা হারাচ্ছেন সেখানে জনগণের সেই আস্থা ফেরাতে কার্যকর ভূমিকা রাখবে বলেও মনে করেন দলটির নেতারা। এতে রাজনৈতিক ব্যবস্থায় শাসনতান্ত্রিক ব্যাপক সংস্কারের প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে। তেমনি অর্থনীতি, শিক্ষা, সমাজ, কর্মসংস্থান ও মানবসম্পদ উন্নয়নেও ব্যাপক উদ্যোগের কথা থাকছে।

বুধবার রাজধানীর হোটেল ওয়েস্টিনে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিকেল সাড়ে ৪টায় তিনি দেশবাসীর উদ্দেশ্যে পূর্ণাঙ্গ রূপরেখা তুলে ধরবেন। অবসাদ রোগে আক্রান্ত বিএনপি সংবাদ সম্মেলনের মধ্য দিয়েই আবার নতুন করে জনগনের আস্থা অর্জন করতে সক্ষম হবে বলে মনে করছে!

এ বিষয়ে চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, হোটেল ওয়েস্টিন বুধবার বিকেল সাড়ে ৪টায় খালেদা জিয়ার সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। এর জন্য সকল প্রস্ততি সম্পূর্ণ করা হয়েছে। যথাসময়েরই এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি। এখন শুধু অপেক্ষা বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) কি পারবে জনসাধারনের মাঝে একটি পরিচ্ছন্ন গনতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে!

এই প্রশ্নের উত্তর পেতে হলে সময়ের ঘড়ি ধরে অপেক্ষা করতে হবেই। সবুরে মেওয়া ফলে – সময়ের অপেক্ষা আপনাকে করতেই হবে। অপেক্ষা করুন।

ফোবানি/হামিদ

ফেসবুক থেকে মন্তব্য করুন