বনপা চট্টগ্রাম নেতৃবৃন্দের মতবিনিময় সভায় বক্তাগন “নিবন্ধন কেন প্রয়োজন”

73
bonpa_chittagong

বাংলাদেশ নিউজ পোর্টাল এসোসিয়েশন(Bangladesh News Portal Association) BONPA বনপা, চট্টগ্রাম নেতৃবৃন্দের মতবিনিময় সভা চট্টগ্রাম সিনিয়রস ক্লাব এ অনুষ্ঠিত হয়। বনপা কেন্দ্রিয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক লায়ন আবু তাহের এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় চিটাগাং ডেইলী পত্রিকার প্রকাশক লায়ন মোঃ এয়াকুব, সিটিজি বাংলা২৪.কম এর প্রকাশক সোলায়মান মেহেদী হাসান, নিউজ চিটাগাং২৪.কম এর নির্বাহী সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওন, নিউজ গার্ডেন২৪.কম এর সম্পাদক কামরুল হুদা, সিটিজি লাইভ নিউজ২৪.কম এর সম্পাদক বাবলু দাশ, দূর্নীতি দমন২৪.কম সম্পাদক এম.মিলাদ উদ্দিন মুন্না, দি ওর্য়াল্ড২৪নিউজ.কম সম্পাদক মীর মামুন, চট্টগ্রাম কন্ঠ.কম সম্পাদক এম.আর.আমিন, ক্রাইম ফোকাস২৪.কম এর বাবলু বড়ূয়া, সিটিজি সংবাদ.কম এর আবুল হাশেম, ফোকাস বাংলা নিউজ.কম এর প্রকাশক মো: হামিদুর রহমান ও সুমন শাহ প্রমুখ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সারাদেশে বনপা সদস্য ভর্তি প্রক্রিয়া চলছে

মুলত: সভায় আগামী ১৫ রমজান পর্যন্ত বিনা ফি’তে সদস্য সংগ্রহ অভিযান পরিচালনা করার সর্বসম্মত সিন্ধান্ত গৃহীত হয়। পরবর্তীতে সদস্যদের প্রত্যক্ষ ভোটে চট্টগ্রাম জেলার বিভাগীয় পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রস্তাব পাশ করা হয়।সদস্য ভর্তি প্রক্রিয়ায় অনলাইনে নিবন্ধনের জন্য এখানে যান

বনপা, চট্টগ্রাম বিভাগ থেকে প্রকাশিত অনলাইন পত্রিকার স্বত্ত্বাধিকারীগন সংগঠনকে ঐক্যবদ্ধ ও গতিশীল করতে বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে পোর্টালসমূহের সাংবাদিকদের পেশাগত মান উন্নয়নে সময়োপযোগী কর্মসূচী বাস্তবায়নেরও বিষয়ে এক্যমত পোষন করেন। সংগঠনের সার্বিক অগ্রগতি নিয়ে প্রতিমাসে নিয়মিত সভা আহবান করার নীতিগত সিন্ধান্ত গৃহীত হয়।এ বিষয়ে ফোকাস বাংলা নিউজ একদিনের একটি প্রশিক্ষন কর্মশালায় সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

মেহেদী হাসান বলেন

সভায় উপস্থিত মেহেদী হাসান বলেন,“নিউজ পোর্টাল সমূহের অধিকার আদায়ে বনপা’র বিকল্প নেই।” তিনি বলেন, বনপা বাংলাদেশে অনলাইন মালিকদের কেবল সর্ব প্রথম সংগঠনই নয়, অনলাইন নীতিমালা প্রনয়ণ ও বিনা পয়সায় নিউজ পোর্টাল রেজিস্ট্রেশনের সরকারী সিদ্ধান্তেও এ সংগঠনটির ঐতিহাসিক ভূমিকা রয়েছে। অনলাইন নিউজ পোর্টাল মালিকদের স্বার্থ রক্ষায় সংগঠনের প্রত্যেকটি সদস্যকে বনপা’র ছায়াতলে থেকে ঐক্যবদ্ধ প্রয়াস চালাতে হবে। বিস্তারিত এখানে

মির্জা ইমতিয়াজ শাওন বলেন,

“অনলাইন পত্রিকা ডিজিটাল বাংলাদেশের সহায়ক শক্তি” 

নিবন্ধন কেন প্রয়োজন!

“নিউজ পোর্টালগুলো শুধু সংবাদই পরিবেশন করছে না। কিছু কিছু নিউজ পোর্টাল বৈদেশিক মুদ্রা আমদানিতে উল্লেখযোগ্য ভুমিকা রাখছে। এই সেক্টরটি নতুন কর্মসংস্থান সৃষ্টিতেও ভুমিকা রাখছে।একটি অনলাইন পত্রিকা চালাতে আইটি সেক্টরের বিভিন্ন শাখা বা বিভাগে অভিজ্ঞ জনবল প্রয়োজন।ডিজিটাল বাংলাদেশের স্বপ্নে বিভোর এ জাতির তরুন সমাজকে অনলাইন পত্রিকায় কাজের ক্ষেত্র প্রসারিত করা প্রয়োজন।বিধিবদ্ধ নিয়মের কঠোর ও কঠিন বন্ধনে নিউজ পোর্টালগুলোকে বেঁধে রাখলে দেশে একদিকে যেমন বিশাল কর্মসংস্থান সৃষ্টির সুযোগ সীমিত হবে, অন্যদিকে বৈদেশিক মুদ্রা অর্জনের পথ কিছুটা হলেও বাধাগ্রস্থ হবে। বিষয়টি স্পর্ষকাতর, তাই অত্যন্ত সতর্কতার সাথে এটা নিয়ে ভাবতে হবে।”

“সংবাদ বা সংবাদের প্রচার কিন্তু কোনভাবেই থেমে নেই। সহস্রাধিক সোস্যাল মিডিয়া গুরুত্বপূর্ন আউট সোর্সিং ফেসবুক, টুইটার, লিন্কড ইন, পিনটারয়েষ্ট, থাম্বলার, প্লাস গুগল ইত্যাদির সহজ লভ্যতায় এবং প্রায় সহস্রাধিক ব্লগ (পড়ুন ব্লগ কি, কেন ব্লগিং করবেন? ব্লগ করে কি আয় করা যায়?) কিন্তু বসে নেই। একটি ঘটনা তা সে যে কোন স্থানেই ঘটুক না কেনো, মুহুর্তেই সোস্যাল মিডিয়া ও ব্লগ সমূহের কল্যানে মুহুর্তেই ছডিয়ে পড়ছে। সুতরাং নিবন্ধনের নামে তথাকথিত এক বা একাধিক সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে নিউজ পোর্টালগুলোর নিবন্ধন প্রক্রিয়া কতটুকু, কেন প্রয়োজন তা পুন:বিবেচনার দাবী রাখে।”

সভা শেষে বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন বনপা, চট্টগ্রাম কর্তৃক প্রকাশিত পবিত্র রমজান এর ক্যালেন্ডার বিতরণ করা হয়।

সভায় উপস্থিত বনপা কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার রুকমুনুরজামান রনি টেলিফোনে চট্টগ্রাম জেলা নেতৃবৃন্দকে এ সভা আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

ফোকাস বাংলা নিউজ/ হামিদ

ফেসবুক থেকে মন্তব্য করুন