ফেসবুক প্রোফাইল থেকে এই ৪টি জিনিস অবিলম্বে ডিলিট করুন

49
facebook_profile

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুক প্রোফাইল শেয়ার করা আপনার বিশেষ কয়েকটি তথ্যকেই তারা আপনার বিরুদ্ধে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারে। এই খবর কি ফেসবুকে পড়েছেন? যদি পড়ে থাকেন, তাহলে তো কথাই নেই। আর যদি তা না পড়ে থাকেন, তাহলে অবিলম্বে নিজের ফেসবুক প্রোফাইল খুলুন, আর ডিলিট করে দিন চারটি বিশেষ তথ্য। না হলে সমূহ বিপদের সম্ভাবনা।

যতই প্রাইভেসি ফিল্টার ব্যবহার কাজে লাগাক ফেসবুক, আদপে হ্যাকারদের পরাস্ত করা অত সহজ নয়। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুক প্রোফাইল এ শেয়ার করা আপনার বিশেষ কয়েকটি তথ্যকেই তারা আপনার বিরুদ্ধে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারে। এই সমস্ত তথ্য কাজে লাগিয়ে তারা শুধু যে আপনার প্রোফাইল হ্যাক করতে পারে তা-ই নয়, আপনার আইডেন্টিটি জাল করে তারা গড়ে তুলতে পারে আপনার ডুপ্লিকেট আইডেন্টিটিও। সুরক্ষিত থাকার জন্য অবিলম্বে ডিলিট করুন এই চারটি তথ্য—

ফেসবুক প্রোফাইল থেকে এখনই ডিলিট করুন ৪টি তথ্য

১. জন্মদিন: আপনার জন্মদিন ফেসবুকে উল্লেখ করা অত্যন্ত বিপজ্জনক। ভেবে দেখুন, প্যান কার্ড হোক বা ভোটার আইডি কার্ড কিংবা আধার কার্ড— সর্বত্রই আপনার বয়স অথবা জন্মদিনের উল্লেখ থাকে। কাজেই আপনার ডুপ্লিকেট আইডেন্টিটি তৈরি করতে হলে আপনার জন্মদিন অপরিহার্য তথ্য।

২. নিজের চেক ইন: কখন কোথায় যাচ্ছেন, কোন রেস্তরাঁয় খাচ্ছেন কিংবা কোন সিনেমা হলে সিনেমা দেখছেন— তা ফেসবুকে জানাবেন না। আপনার পরিচিতি জাল করতে চায় যারা, তারা কিন্তু এই তথ্যগুলোই কাজে লাগাবে।

৩. নিজের ঠিকানা: নিজের বাসস্থানের ঠিকানা কখনোই জানাবেন না ফেসবুকে। এতে শুধু যে নিজের আইডেন্টিটি ডুপ্লিকেসির সম্ভাবনা বাড়বে তা নয়, কেউ চাইলে সরাসরি আপনার বাসস্থানে হামলাও চালাতে পারে।

৪. আপনার কর্মক্ষেত্র: আপনার অফিসের ঠিকানা শেয়ার করাও একই রকম বিপজ্জনক। দিনের একটা বড় অংশ সেই ঠিকানাতেই আপনি কাটাচ্ছেন। কতক্ষণ আপনি সেখানে থাকছেন, আপনার অফিস থেকে বাড়িতে যেতেই বা কতটা সময় লাগে- ইত্যাদি তথ্য আপনার প্রোফাইল হ্যাকিং-এর সম্ভাবনা বাড়ায়। কাজেই এই তথ্যও গোপন রাখাই ভাল। সূত্র: এবেলা

যেসব কাজ করলে ফেসবুক অ্যাকাউন্টটি বন্ধ হতে পারে, তা ব্যবহারকারী জেনে রাখা ভালো। সাধারণত ফেসবুক অ্যাকাউন্টের ব্যাপারে কিছু বিধি-নিষেধও আছে, যা না মানলেই বন্ধ হয়ে যেতে পারে অ্যাকাউন্ট।

এবার জেনে নিন কিছু গুরুত্বপূর্ন নির্দেশনা

সাধারণত আপত্তিকর ছবি ও ভিডিও আপলোড করার জন্য ফেসবুক অ্যাকাউন্ট বাতিল হতে পারে। অথবা কোনো স্টেটাসে আক্রমণাত্মক ভাষা ব্যবহার করলে এবং কেউ রিপোর্ট করলে ফেসবুক অ্যাকাউন্ট বাতিল হতে পারে।

আবার প্রতিদিন একই মেসেজ বন্ধু-বান্ধবদের বার বার পোস্ট করলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। একই বার্তা বার বার দিতে চাইলে কনটেন্টে কিছু না কিছু বদল আনা দরকার। একদিনেই বেশি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

নিজের নামের পরিবর্তে সেলিব্রিটির নাম ব্যবহারের অভিযোগ এলে বন্ধ হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট। ফেসবুক ওয়ালে যদি আপনি একই পোস্ট বার বার দেন, তবে সে কারণে সাময়িকভাবে বন্ধ হয়ে যেতে পারে ফেসবুক অ্যাকাউন্ট। অতএব এই ব্যাপারগুলো জেনে সর্তকতার সাথে ফেসবুক ব্যবহার করুন।

ইন্টারনেট অবলম্বনে

ফোবনি/হামিদ