প্রজন্মের প্রতিনিধি ড.ফয়সাল কামাল চৌধুরী

39
dr-faisal-kamal-chy

বিংশ শতাব্দীর জাতীয় ও আন্তর্জাতিক রাজনীতির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ আওয়ামীলীগ আগামী দিনের রাজনৈতিক নেতৃত্ব গঠনে যোগ্য, মেধাবী, সৎ ও সক্ষমতা সম্পন্ন তরুন নেতৃত্বের দিকে বিশেষ নজর দিচ্ছে। তারই ফলশ্রুতিতে চট্টগ্রাম-২(ফটিকছড়ি উপজেলা)সংসদীয় আসনে উঠে আসা আওয়ামী লীগ পরিবারের তৃতীয় প্রজন্মের তরুণ নেতৃত্ব ড. তৌহিদ মুহাম্মদ ফয়সাল কামাল চৌধুরী।

পঞ্চাশের দশকের শেষ দিকে বঙ্গবন্ধুর হাত ধরে তাঁর পরিবারের বাংলাদেশ আওয়ামী লীগ এর রাজনীতিতে আগমন। ড.ফয়সাল কামালের পিতামহ আলহাজ্ব তৌহিদুল আলম চৌধুরী ১৯৫৮ সালে ফিরিংগীবাজার আওয়ামী লীগের কোষাধক্ষ্য হিসেবে আওয়ামী লীগের রাজনীতিতে পদার্পণ করেন, পরবর্তীতে তিনি বঙ্গবন্ধুর প্রত্যক্ষ নির্দেশে ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠা করেন, তিনি ছিলেন উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা কোষাধ্যক্ষমুক্তিযুদ্ধের সংগঠক ও স্বনামধন্য ব্যবসায়িশিক্ষানুরাগী ও সমাজসেবক।

আওয়ামী লীগ পরিবারের তৃতীয় প্রজন্মের রাজনীতিক ও তরুণ আওয়ামী লীগ নেতা ড. ফয়সাল কামাল চৌধুরী পেশায় একজন তথ্য প্রযুক্তিবিদ ও সফল উদ্যোক্তা। জাতির জনক বঙ্গবন্ধু গবেষণায় ২০০৩ সাল থেকে আত্মনিয়োগকারী এই তরুন আওয়ামী লীগ নেতা এক দশকের ও বেশি সময় ধরে অর্থনীতি, শাসন ব্যাবস্থা, তথ্য প্রযুক্তি, বাংলাদেশ পুলিশের সক্ষমতা বৃদ্ধি, ব্যাংকিং, আন্তর্জাতিক সম্পর্ক, আঞ্চলিক উন্নয়ন সহ বিভিন্ন উন্নয়ন কাজে সম্পৃক্ত থেকে গবেষণা কাজের সাথে জড়িত। দেশ বরেন্য ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন শিক্ষাবিদ ও গবেষকগনের প্রত্যক্ষ নির্দেশনায় তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ইস্যু তে কাজ করেছেন।

তরুণ আওয়ামীলীগ নেতা ড.ফয়সাল কামাল চৌধুরী ১৯৯৫ সালে দশম শ্রেণীতে পড়ুয়া অবস্থায় তৎকালীন তুখোড় ছাত্রনেতা ও মামা আ জ ম নাসির এর হাত ধরে ছাত্র রাজনীতিতে আগমন। ছাত্র জীবন থেকে বাংলাদেশ আওয়ামী লীগ এর নিবেদিত এই রাজনৈতিক কর্মী উপমহাদেশ এর স্বনামধন্য বিদ্যাপীঠ দিল্লী বিশ্ববিদ্যালয় এ কম্পিউটার বিজ্ঞান এ অধ্যয়ন শেষে মুম্বাই এর আই পি এম এস থেকে ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পেশাদারী দক্ষতা অর্জন এর প্রয়োজনে ফয়সাল কামাল উপমহাদেশের সর্বপ্রথম সফটওয়্যার প্রতিষ্ঠান ভারত সরকারের সি এম সি দিল্লি ও কলকাতা থেকে স্নাতকোত্তর ডিপ্লোমা এবং পরবর্তীতে কম্পিউটার ইনফর্মেশন টেকনোলজিতে ২০০৫ সালে ডক্টর অফ সায়েন্স ডিগ্রি অর্জন করেন।

চট্টগ্রাম উত্তর জেলা ও ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা ও মুক্তিযুদ্ধের সংগঠক আলহাজ্ব  তৌহিদুল আলম চৌধুরী’র দৌহিত্র ও  চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও মেয়র আ জ ম নাসিরউদ্দিনের ভগ্নিপুত্র এই তরুন রাজনৈতিক কর্মী জাতীয় ও আন্তর্জাতিক  পরিমণ্ডলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অতিথি বক্তা হিসেবে পাঠদান এর পাশাপাশি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অধিভুক্ত গবেষণা সংস্থা  “National Bureau of Economic Research (NBER)” এর নির্বাহী পরিচালক এর দায়িত্ব পালন করছেন।

পেশাগত জীবনে তিনি ইম্পেরিয়াল ডেভেলপমেন্ট টেকনোলজির পরিচালক, মারিয়াট কন্টিনেন্টাল লিঃ এর পরিচালক, তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ইনফোটেক এর স্বত্বাধিকারী, মোস্তফা কামাল এগ্রিকালচারাল কোঃ এর পরিচালক, মোস্তফা কামাল লজিস্টিক কোঃ স্বত্বাধিকারি, সুশাসন পাবলিকেশন্স নামে প্রকাশনা সংস্থার পরিচালক ছাড়াও বিভিন্ন সামাজিক ও আন্তর্জাতিক সংস্থার সাথে জড়িত।

তিনি বাংলাদেশ ভারত মৈত্রী সমিতি,চট্টগ্রাম বিভাগের সাধারন সম্পাদক,মুক্তিযুদ্ধ একাডেমি, চট্টগ্রামের সদস্য সচিব, স্বাধীনতা তথ্য প্রযুক্তি পরিষদের আহ্বায়ক, চট্টগ্রাম সাইবার সিকিউরিটি ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা সহ-সভাপতি এর দায়িত্ব সহ নানা মুখি সামাজিক সংগঠনের সাথে জড়িত।

২৩ বছরের সক্রিয় রাজনৈতিক জীবনে তিনি সাবেক সাংগঠনিক সম্পাদক, চকবাজার ওয়ার্ড (১৯৯৭-৯৯), বাংলাদেশ ছাত্রলীগ, আহ্বায়ক ,চট্টগ্রাম সরকারী কলেজ, আহ্বায়ক কমিটি ( আ জ ম নাসির উইং) (১৯৯৬-১৯৯৮), বাংলাদেশ ছাত্রলীগ, দিল্লি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ছাত্র ফোরাম এর কার্যকরী সদস্যসহ বিভিন্ন রাজনৈতিক দায়িত্ব পালন করেছেন ও করছেন। ২০১৪ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে তিনি চট্টগ্রাম-২(ফটিকছড়ি উপজেলা) সংসদীয় আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের সর্ব কনিষ্ঠ ও অন্যতম শক্তিশালী মনোনয়ন  প্রত্যাশী ছিলেন। দলীয় প্রধান ও মাননীয় প্রধানমন্ত্রীর  সাথে  প্রার্থী বাছাই সাক্ষাৎকার কালে তাঁর নির্দেশে  ১৪ দলীয় প্রার্থীর পক্ষে সমর্থন দিয়ে তিনি তাঁর প্রার্থীতা প্রত্যাহার করে নেন। প্রার্থীতা প্রত্যাহার করলেও তিনি তাঁর নির্বাচনী এলাকার সাধারন জনগনের যে কোন সমস্যায় সাধ্যমত কাজ করে যাচ্ছেন। আসন্ন নির্বাচনেও তিনি অন্যতম একজন  মনোনয়ন প্রত্যাশি।

[ফোকাস বাংলা নিউজ স্বাধীনতা দিবস উপলক্ষ্যে একটি বিশেষ ম্যাগাজিন/ক্রোড় পত্র প্রকাশ করছে। ড. ফয়সল কামাল চৌধুরীসহ মনোনয়ন প্রত্যাশী বেশ ক’জন তরুন নেতৃত্বের সুনিদ্দিষ্ট প্রশ্নের আলোকে একটি বিশেষ সাক্ষাতকার এতে স্থান পাবে। ম্যাগাজিনটি প্রকাশ করলেই পুরো সাক্ষাতকারটি ফোকাস বাংলা নিউজ এ প্রকাশ করা হবে। সাথেই থাকুন এবং পড়ুন ফোকাস বাংলা নিউজ – সম্পাদক]

ফেসবুক থেকে মন্তব্য করুন