ছবি ইভেন্ট ‘আমার চোখে বিজয়’ শেষ হলো

70
chobi_event_amar_chokhe_bijoy

ছবি জীবনের কথা বলে, ছবি মুক্তিযুদ্বের কথা বলে। ছবি ইভেন্ট ‘আমার চোখে বিজয়।’ থিয়েটার ইনিষ্টিটিউট মিলনায়তনে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরনের মধ্যদিয়ে শেষ হলো। ফটো ক্লিক আর্ট, ছবি প্রেমীদের সোস্যাল মিডিয়া ফেসবুক ভিত্তিক একটি গ্রুপ। আজ ছিলো ‘ফটো ক্লিক আর্ট’ ছবি প্রেমীক বা ছবির পাঠশালা গ্রুপটির ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী। ছোট্ট হল রুমটি কানায় কানায় পূর্ণ ছিলো, সবার চোখে মুখে ছিলো বিজয়ের হাসি। প্রায় ১১০০শত ফটোগ্রাফারের ছবি নিয়ে গত বছর শুরু হওয়া ছবি ইভেন্ট ‘আমার চোখে বিজয়’ শেষ হলো।

‘বয়স আমার ৬৫ কিন্তু কর্মে আমি ১৬। আমরা আলো নিয়ে খেলা করি। কিন্তু এই আলোটাই সমস্যা (মজা করে) করছে। আলোকচিত্র বা ফটোগ্রাফি আজকে নিছক সৌখিন বিষয় নয়, এটা সমাজ পরিবর্তনের হাতিয়ার’- ছবি ইভেন্ট ও প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে ছবি প্রেমিক নবীনদের উদ্দেশ্যে বলতে গিয়ে অনুষ্ঠানের প্রধান আলোচক চট্টগ্রাম ফটোগ্রাফিক সোসাইটির প্রতিষ্ঠাতা মউদুদুল আলম বলেন।

‘এই স্বপ্নটাই আমি ১৯৮৩ সনে ভেবে রেখেছিলাম। যখন চট্টগ্রাম ফটোগ্রাফিক সোসাইটি প্রতিষ্ঠা করেছি। আজ সেদিন এসেছে’ – যোগ করেন মউদুদুল আলম। এখানে আমার অনেক ছাত্র আছে। তোমাদের উদ্দেশ্যে বলবো, ‘তোমরাই আগামীদিনের বাংলাদেশ, একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়তে তোমাদের কাজ করতে হবে। শুধু ছবি ইভেন্ট দিয়ে হবে না। ছবির প্রদর্শনী করতে হবে, ওয়ার্কশপ করতে হবে।’

অনুষ্ঠানের প্রধান অতিথি ছবি অনুরাগী, বিশিষ্ট সমাজসেবী ও ফটো ক্লিক আর্ট এর উপদেষ্টা সরফ রাজ নেওয়াজ ছবি নিয়ে ভাবেন। বললেন তাঁর ভাবনার কথা, ‘একটি ছবি যেন এক একটি কবিতা, এক একটি ছোটগল্প।’ ছবি নিয়ে ভালোলাগার বন্ধনটাকে শক্ত করতেই ফটো ক্লিক আর্ট এর সাথে যুক্ত হয়েছি। থাকতে চাই সারা জীবন।

দৈনিক মুক্তবানী পত্রিকার প্রকাশক ও সম্পাদক, দক্ষিন জেলা মহিলা আওয়ামালীগের সাংগঠনিক সম্পাদক ববিতা বড়ুয়া প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কেটে অনুষ্ঠানের উদ্ভোধন করে বলেন, ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে ফটোগ্রাফারদের এগিয়ে আসতে হবে। ফটোগ্রাফারদের জন্যই আজ বঙ্গবন্ধুর বিখ্যাত ছবিগুলো আজ প্রজন্মের সামনে উপস্থাপন করা সম্ভব হচ্ছে। তাঁর সুযোগ্য তনয়ার হাতকে শক্তিশালী করে আমাগী দিনে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’

ফটো ক্লিক আর্টের প্রতিষ্ঠাতা মো: শাহাদাৎ হোসেন রিপন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক ইত্তেফাক পত্রিকার সিনিয়র ফটো সাংবাদিক মোস্তাফিজুর রহমান, অনলাইন পত্রিকা চট্টগ্রামের সময়ের প্রকাশক ও সম্পাদক এম ডি এইচ রাজু প্রমুখ ব্যক্তিবর্গ। সভাপতি তাঁর বক্তব্যে বলেন, ‘ ফটো ক্লিক আর্ট ফটোগ্রাফি শেখায় না। এটা ফটোপ্রেমীদের একটি প্লাটফর্ম। এখানে জ্ঞানের চর্চা হবে, ফটোগ্রাফি পেশাজীবি ও সৌখিন ফটোগ্রাফারদের অভিজ্ঞতা বিনিময় হবে এখানে’।

সোহেল আহমেদ এবং আদিবা ইসলাম তামিম এর প্রাঞ্জল উপস্থাপনায় জাতীয় সংগীতের সুরধ্বনি বেজে উঠে। হল ভর্তি দর্শক-শ্রোতা দাড়িয়ে জাতীয় সংগীতের মূর্ছনায় হৃদয়ে বাংলাদেশের ছবি আঁকে। একে একে ফটো ক্লিক আর্ট গ্রুপের ১৯ জন এডমিনদের পরিচয় পর্ব শেষ হয়। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য বিশিষ্ট ব্যক্তিদের সম্মাননা ক্রেষ্ট তুলে দেন গ্রুপের সদস্যরা।

আমার চোখে বিজয়’ ছবি ইভেন্ট পুরস্কার বিতরন শেষে যাদু প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে দিবসের কর্মসুচী সমাপ্ত হয়। পুরস্কারপ্রাপ্ত ফটোগ্রাফাররা হলেন প্রথম বিজয়ী ইমন রেজা, দ্বিতীয় বিজয়ী রোজেল কাজী, তৃতীয় বিজয়ী ইমরান হোসেন ইমু। এছাড়া অংশগ্রহনকারী ১৫ জন আজিম খান রনি, শেখ আব্দুল্লাহ আল তকদির, অনিক দাস, অফসরা আলম, ফজলুর রহমান অপু, আনোয়ার হোসেন, মাসুদ পারভেজ, নিয়াদ আল নাহিয়ান, আবুল হাসেম, শামসুল আলম, মো: খায়রুল ইসলাম(২), হোসেন রংতুলি, সূর্য তপন এবং অনির্বান চৌধুরী বিশেষ পুরস্কার গ্রহন করেন।

প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের মিডিয়া পার্টনার দৈনিক মুক্তবাণী, চট্টগ্রামের সময়সিটিজি সংবাদ ছাড়াও স্পন্সর পার্টনার ছিলেন এ.এস.এম লজিষ্টিক, রেনু এন্টারপ্রাইজ, এবং ইনোভেশন

কৈফিয়ত: বিজয়ী ছবিগুলো সংগ্রহে না থাকায় প্রকাশ করতে না পারার দু:খ সহসাই পুরন হবে- এই প্রত্যাশা করছি।

ফোবানি/ হামিদ

ফেসবুক থেকে মন্তব্য করুন