চট্টগ্রামে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম “মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স জঙ্গিবাদের মতোই মাদক নির্মূল করা হবে”

82
chattagrame-igp-dr-javed-patowary-bpm

চট্টগ্রামে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, ‘মাদক একটি সামাজিক সমস্যা। একে সামাজিকভাবে মোকাবেলা করতে হবে। সবাইকে সাথে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হব”।

নগরীর দামপাড়া পুলিশ লাইন মাঠে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) বার্ষিক পুলিশ সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ”মাদক একটি সামাজিক সমস্যাই শুধু নয়, এটি একটি সম্ভাবনাকে দীর্ঘ মেয়াদে অন্কুরেই বিনষ্ট করে দেয়। এই সমস্যা থেকে সমাজকে বাঁচানোর জন্য স্টেকহোল্ডার যারা আছেন, প্রত্যেককেই এগিয়ে আসতে হবে। সুস্থ ও সুন্দর সমাজ গড়তে হলে এ সমস্যা নিয়ন্ত্রণ করতে হবে। মাদকের বিরুদ্ধে সবাইকে উদ্বুদ্ধ করতে হবে। সবার আগে এগিয়ে আসতে হবে পরিবারকে। এগিয়ে আসতে হবে স্কুল-কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে। মাদক নিজের জন্য, সমাজ, দেশ ও রাষ্ট্রের জন্য কতটুকু ক্ষতিকর সবার মধ্যে এ চেতনা জাগাতে হবে। সবাইকে সম্পৃক্ত করে মাদকের বিরুদ্ধে জনমত গড়ে তুলে আমাদের ওপর যে অর্পিত দায়িত্ব আছে, তা পালন করতে হব “।

তিনি আরও বলেন, বাংলাদেশ পুলিশ বাহিনী জঙ্গিবাদকে যেমন দমন করতে পেরেছে, তেমনি সকলের সহযোগিতায় মাদক ও মাদকের দমন করতে আমরা সক্ষম হবো। আমাদের নিজেদের দায়িত্বের মধ্যে মাদকের সমস্যা থেকে কিভাবে জাতিকে মুক্ত করা যায় এ বিষয়ে কাজ করবে পুলিশ। এক্ষেত্রে মাদকের বিরুদ্ধে জনমত গড়তে সকল মিডিয়া কর্মীদেরও সহযোগিতা চান আইজিপি।

সিএমপি কমিশনার মো. ইকবাল বাহারের সভাপতিত্বে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী আরও বলেন, পুলিশের জীবনের একটি উলে­খযোগ্য ঘটনা বার্ষিক সমাবেশ। প্রত্যেক ইউনিট সারাবছর অপেক্ষা করেন এই একটি দিনের জন্য।

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে প্রত্যেকটি ইভেন্টে বাংলাদেশ পুলিশ ও পরিবারের সদস্যগন এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। পুলিশের যারা অবসরে গেছেন তারাসহ আমাদের পরিবারের সদস্যরা এই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিয়েছে। পুলিশের প্রতিটি সদস্য দিনরাত সারাবছর পরিশ্রম করে থাকেন। এই একটি অনুষ্ঠানে প্রত্যেকে স্বতস্ফুর্তভাবে অংশগ্রহন করেন।

সরকারের পাশাপাশি আমরা বাংলাদেশ পুলিশও মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছি। দেশে জঙ্গিবাদের মতোই মাদক নির্ম‚ল করা হবে জানিয়ে বাংলাদেশ পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম বলেন, “মাদকের বিরুদ্ধে বাংলাদেশ সরকার জিরো টলারেন্স নীতি গ্রহন করেছেন। আমরাও এই নীততে অটল থাকবো ইনশআল্লাহ”।

অনুষ্ঠানে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মনিরুজ্জমানসহ উর্ধ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে আইজিপি প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন। রাতে অনুষ্ঠিত হয় মাদক বিরোধী কনসার্ট।

জে, জাহেদ


বিশেষ প্রতিবেদক

ফেসবুক থেকে মন্তব্য করুন