কারিগরি শিক্ষা বোর্ডে ইউসেপ বাংলাদেশ পরিচালিত কারিগরি স্কুলগুলো সেরা

142
karigori_shiksha_ucep_bangladesh

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অভাবনীয় ফল করেছে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য কাজ করা বেসরকারি সংগঠন ইউসেপ বাংলাদেশ পরিচালিত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগে পরিচালিত ভোকেশনাল/ কারিগরি বিদ্যালয়গুলো। পাসের হার ৯৯ দশমিক ৬৯। যেখানে কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৯। জিপিএ-৫ পেয়েছে ৯৫ দশমিক ৩০ ভাগ শিক্ষার্থী।

এ বছর ঢাকা, চট্টগ্রাম, খুলনা এবং রাজশাহীতে ইউসেপ-বাংলাদেশের চারটি টেকনিক্যাল স্কুল থেকে মোট ৩১৯ জন শিক্ষার্থী এসএসসি (কারিগরি) পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করছে ৩১৮ জন। এদের মধ্যে ৩০৪ জন জিপিএ-৫ এবং ১ জন জিপিএ-৪ ক্যাটাগরিতে উত্তীর্ণ হয়। এবার ইউসেপ টেকনিক্যাল স্কুলসমূহের পাসের হার শতকরা ৯৯.৩০ ভাগ।

ইউসেপ মিরপুর টেকনিক্যাল স্কুল, ইউসেপ এ কে খান কালুরঘাট টেকনিক্যাল স্কুল, ইউসেপ মহসিন খুলনা টেকনিক্যাল স্কুল ও ইউসেপ হাফিজ মজুমদার সিলেট টেকনিক্যাল স্কুল শতভাগ পাসের গৌরব অর্জন করেছে। ইউসেপ রাজশাহী টেকনিক্যাল স্কুলে ৫৭ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে ৫৬ জন জিপিএ-৫ পেয়েছে।

এদের মধ্যে কেউ তরকারি বিক্রি করে, কেউ মাকে সাহাস্য করে জিপিএ-৫ পেয়েছে ইউসেপ-বাংলাদেশ এর সুবিধা বঞ্চিত শ্রমজীবী শিশুরা। শ্রমজীবী এ শিশুরা প্রমাণ করেছে সুযোগ ও সহযোগিতা পেলে তারাও কোন ক্ষেত্রে পিছিয়ে থাকার নয়।দারিদ্র্য ও নানা সমস্যার মাঝে থেকেও শুধুমাত্র অদম্য চেষ্টা আর স্কুলের সহযোগিতায় কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে প্রতিবছরই এসএসসি(ভোকেশনাল) পরীক্ষায় ইউসেপ বাংলাদেশ পরিচালিত স্কুল সমুহের পাসের হার ছিলো শতকরা ৯৯.০০% ভাগের উপরে এবং পাসের হারসহ শীর্ষস্থান দখল করে আসছে ইউসেপ টেকনিক্যাল স্কুলের শিশুরা। অবহেলিত এ শিশুরা রেখেছে মেধার স্বাক্ষর। শুধু তাই নয় কারিগরি শিক্ষায় প্রথম পাঁচটি আসনই সুবিধা বঞ্চিত শিশুদের প্রতিষ্ঠানের দখলে। তাই স্বপ্ন এখন ওদের আকাশ ছোঁয়ার।

১৯৭২ সাল থেকে ইউসেপ বাংলাদেশ সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা ও তাদের কারিগরি ভাবে দক্ষ করে তোলার মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা করে আসছে। বর্তমানে দেশের ১০টি জেলার ৪৪টি সাধারণ শিক্ষা ও ১০টি কারিগরি শিক্ষা বিদ্যালয়ের মাধ্যমে বছরে প্রায় ৪০ হাজার শিশুকে বিনা মূল্যে শিক্ষা ও কর্মদক্ষতা বৃদ্ধির জন্য কাজ করছে। ইউসেপ-বাংলাদেশ, শ্রমজীবী শিশুদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে কর্মরত সমাজকল্যাণমূলক একটি প্রতিষ্ঠান, যারা বাংলাদেশের শহরাঞ্চলের দুস্থ শ্রমজীবী শিশুদের, শিক্ষা, প্রশিক্ষণ এবং কর্ম সংস্থান সেবার মাধ্যমে দক্ষ জণশক্তিতে রূপান্তরিত করে জাতীয় উন্নয়নে অবদান রাখার কাজে নিয়োজিত রয়েছে।

ফোবানি/মৃত্তিকা

ফেসবুক থেকে মন্তব্য করুন